• ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২২শে জিলকদ, ১৪৪৫ হিজরি

ডা. জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল

rahad
প্রকাশিত জুন ৬, ২০২০
ডা. জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল

করোনায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও স্ট্রাটি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আজ (৬ জুন) সারাদিনে তার তীব্র শ্বাসকষ্ট অনুভূত হয়নি।

শনিবার রাত ৮টার দিকে জাগো নিউজকে এ তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ।

তিনি বলেন, ‘তার অবস্থার কোনো পরিবর্তন হয়নি। তিনি এখনও অক্সিজেনেই আছেন। তবে অক্সিজেন কম দিলেও হচ্ছে। ৫ থেকে ৭ মিনিট অক্সিজেন সরিয়ে রেখে, আবার দিতে হচ্ছে। আবার অনেক সময় দেখা যাচ্ছে, কন্টিনিউ অক্সিজেন লাগছে।‘

ফরহাদ আরও বলেন, ‘গতকাল (শুক্রবার) দুপুরে তার (ডা. জাফরুল্লাহ) তীব্র শ্বাসকষ্ট হয়েছিল। এরপর থেকে তীব্র শ্বাসকষ্ট হয়নি তার। আজকে সারাদিনই একইভাবে আছেন।’

শুক্রবার ডা. জাফরুল্লাহর ডায়ালাইসিস করা হয় এবং তৃতীয়বারের মতো প্লাজমা থেরাপি দেয়া হয়।

গত ২৫ মে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন। গণস্বাস্থ্য কেন্দ্রের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হলে তার করোনা পজিটিভ আসে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার কিছুদিন পর থেকে এই ভাইরাস শনাক্তরণে কিট উদ্ভাবনে নামে গণস্বাস্থ্য কেন্দ্র। ড. বিজন কুমার শীলের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল তা উদ্ভাবনও করেছে। এ কিট উদ্ভাবন প্রক্রিয়া মিডিয়াসহ বিভিন্ন পর্যায়ে যোগাযোগের সমন্বয় করে আসছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

উদ্ভাবিত এ কিটের সক্ষমতা যাচাই চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। এ পরীক্ষায় সফলতা পেলে চূড়ান্ত র্যাপিড ডট ব্লট কিট ব্যবহারের অনুমোদন দেবে ওষুধ প্রশাসন অধিদফতর।