• ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২২শে জিলকদ, ১৪৪৫ হিজরি

মিরপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণকালে কামারুল আরেফিন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশে কৃষিতে বিপ্লব ঘটে

khaskhabarbd24
প্রকাশিত মার্চ ১৭, ২০২৩
এসএম জামাল: কৃষি প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে আউশ ধান ধানের উৎপাদন বৃৃদ্ধর লক্ষ্যে বীজ ও রাসয়নিক সার বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে মিরপুর উপজেলা কৃষি অফিস চত্বরে এসব বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কামারুল আরেফিন।
এসময় তিনি বলেন, কৃষিবান্ধব সরকার ক্ষমতায় রয়েছে বলেই কৃষকদের এখন আর সার নিয়ে সমস্যা হয় না। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশে কৃষিতে বিপ্লব ঘটে।তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৃষিবান্ধব নীতি মেনেই সরকার কৃষি উন্নয়নে বিভিন্নখাতে ভর্তুকি দিচ্ছে। আর কৃষি খাতে ভর্তুকি দেয়ায় কৃষকরা কৃষি কাজে উদ্বুদ্ধ হয়েছে বলেই বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিনত হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন মিরপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আবুল কাশেম জোয়ার্দ্দার, মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসারসহ সংশ্লিষ্টরা।মিরপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন জানান, মিরপুর উপজেলাতে ৪ হাজার ৮০০ জন কৃষক কে আউশ ধান বীজ ও সার প্রদান করা হবে যেখানে প্রতিজন ৫ কেজি উফসী আউশ ধান বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হবে।
এছাড়াও পাট প্রণোদনার জন্য ৩হাজার জন কৃষককে ১ কেজি করে রবি-১ পাট বীজ এবং  ১৪৫ জন পরিবার প্রধানকে পারিবারিক পুষ্টি বাগানের (সারা বছরব্যাপী চাষযোগ্য সব্জীর বীজ, গাছের চারা, জৈব সার, নেট, ঝাঁঝরি, বীজ সংরক্ষণ পাত্র) মালামাল বিতরণ করা হয়।